উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২১/০৯/২০২৩ ৯:২৫ এএম

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর তথ্য অনুযায়ী, পেঁয়াজটির ওজন ৯ কেজি।

ব্রিটিশ ওই কৃষকের নাম গ্রিফিন। যুক্তরাজ্যের গার্নসি এলাকায় তিনি ওই পেঁয়াজের চাষ করেন। ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শোতে তিনি এই পেঁয়াজটি প্রদর্শন করেন। এরপর থেকেই এটি নিয়ে আলোচনা শুরু হয়।

প্রদর্শনীতে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে বিশালকার এই পেঁয়াজটি। ইনস্টাগ্রামে পেঁয়াজের ছবিটি শেয়ার করেন গ্রিফিন। সেখানে দেখা যায় তার মাথার চেয়েও আকারে বড় পেঁয়াজটি।

বর্তমানে বিশ্বরেকর্ডধারী পেঁয়াজের ওজন সাড়ে আট কেজি। যুক্তরাজ্যে কৃষক টনি গ্লোভার এটি চাষ করেছিলেন। তিনিও হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শোতে পেঁয়াজটি প্রদর্শন করেন। ২০১৪ সালে সেই প্রদর্শনীটি আয়োজিত হয়েছিল।

যুক্তরাজ্যের ন্যাশনাল ইংলিশ অনার সোসাআই গ্রিফিনের চাষ করা পেঁয়াজটি ওজন করে। মেলায় অন্যান্য উল্লেখযোগ্য সবজির মধ্যে ছিল বড় আকারের বাধাকপি ও শালগম।

বিবিসিকে দেওয়া সাক্ষাতকারে গ্রিফিন বলেন, তারা বাবকে দেখে তিনি অনুপ্রাণিত। তার বাবা চাইতেন বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে। ১২ বছর আগে দেখা এক প্রতিযোগিতায় তিনি এ নিয়ে অনুপ্রাণিত হয়েছিলেন।

গ্রিফিন বলেন, `২০১৪ সালেও আমি প্রায় জিতে গিয়েছিলাম। কিন্তু কয়েক আউন্সের জন্য্ আমার পুরষ্কার জেতা হয়নি। তিনি জানান, এই পেঁয়াজটি ফলাতে ২৪ ঘণ্টা আলো ও পানি সেচ ব্যবস্থা রেখেছেন তিনি। পুরোপুরি বড় হওর্য়ার পর সাবধানে তার কুশনড বাক্সে করে বহন করেছেন

পাঠকের মতামত

বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া

চিকচিক বালি নীল জলরাশি ঢেউয়ের গর্জনের সমুদ্দুর পাখির ডাকে সকালের রোদ্দুর আকাশের বিশালতা গায়ে চাদর ...